1. admin@vromontv.com : vromonadmin :
সিডনি অপেরা হাউস Sydney Opera House - ভ্রমন টিভি
শুক্রবার, ২৭ মে ২০২২, ১০:১০ পূর্বাহ্ন







সিডনি অপেরা হাউস Sydney Opera House

Travel News
  • Update Time : রবিবার, ৩০ জানুয়ারী, ২০২২
  • ৪৭০ Time View
সিডনি অপেরা হাউস, Sydney Opera House;
সিডনি অপেরা হাউস, Sydney Opera House;

সিডনি অপেরা হাউস Sydney Opera House অস্ট্রেলিয়ার Australia সবচেয়ে ব্যাস্ত পর্যটন কেন্দ্র। আধুনিক স্থাপত্যকলার বিস্ময়কর এই নিদর্শনটি কোটি কোটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। প্রতি বছর সিডনি অপেরা হাউসে Sydney Opera House বছরে ৮ মিলিয়নেরও বেশি লোক পরিদর্শন করে। শুধুমাত্র ভবন পরিদর্শনে আসে 350,000 দর্শক। ভবনটি সিডনি অপেরা হাউস ট্রাস্ট Sydney Opera House Trust দ্বারা পরিচালিত হয় এটি নিউ সাউথ ওয়েলস রাজ্য New South Wales State সরকারের একটি সংস্থা।

কি আছে সিডনি অপেরা হাউসে Sydney Opera House

সিডনি অপেরা হাউসে Sydney Opera House ভিবিন্ন প্রোগ্রামের আয়েজন করা হয়। বছরে প্রায় ১৫০০ টি প্রোগ্রামের আয়োজন হয়। এ সকল প্রোগ্রামে উপস্থিত থাকে প্রায় ১.২ মিলিয়নেরও বেশি মানুষ। অসংখ্য শিল্পীর এ প্রোগ্রামে অংশগ্রহন করে।তবে তাদের নিজেস্ব তিনটি সংস্থা সবচেয়ে বেশি প্রোগ্রামের আয়োজন করে এগুলো হল অপেরা অস্ট্রেলিয়া Opera Australia, সিডনি থিয়েটার কোম্পানি Sydney Theatre Company এবং সিডনি সিম্ফনি অর্কেস্ট্রা Sydney Symphony Orchestraঅপেরা হাউসের Opera House ভেতরে রয়েছে ২ হাজার ৬৭৯ সিটের কনসার্ট হল, ১ হাজার ৫০৭ সিটের আপেরা থিয়েটার, ৫৪৪ সিটের ড্রামা থিয়েটার, ৩৯৮ সিটের প্লে হাউস এবং ৪০০ লোক একসাথে কাজ করার মতো স্টুডিও।

অত্যাধুনিক ইন্টেরিয়র দিয়ে পুরো অপেরা হাউজের ভেতরটা ডিজাইন করা হয়েছে। কনফিগারেশন পরিবর্তন করে এর হলের আয়তন ও সিট ক্যাপাসিটি বাড়ানো ও কমানো যায়। বছর জুড়ে নানা ধরনের অনুষ্ঠানে অপেরা হাউজ ব্যস্ত থাকে। এখানে প্রথম অনুষ্ঠান করেন পল রবিনসন।

সিডনি অপেরা হাউসের Sydney Opera House টিকিটের বিনিময়ে যেকেউ এটি ঘুরে দেখতে পারেন। এছাড়া দলগত ভাবেও ঘুরে দেখার ব্যবস্থা রয়েছে। যারা এখানে নতুন পরিদর্শনের আসেন তাদের জন্য বেশ কয়েকজন গাইডের ব্যবস্থা রয়েছে। গাইডরা দর্শনার্থীদের কাছে এই স্থাপনা নির্মাণের ইতিহাস তুলে ধরেন এবং বিশাল এই স্থাপনাটির সবকিছুর সাথে পরিচয় করিয়ে দেন।

সিডনি অপেরা হাউসে Sydney Opera House ইতিহাস

সিডনি অপেরা হাউসের Sydney Opera House নির্মান কৌশল স্থাপত্যশৈলী এক অনন্য উদাহরন। অস্ট্রেলিয়ার  Australia সিডনি Sydney বন্দরে এর অবস্থান।এটা দেখতে সাদা পালতোলা জাহাজের মত। সিডনি অপেরা হাউস Australia Opera House টি মহাসাগরের এক প্রান্তে তৈরী করা হয়েছে যা দেখতে অনেকটা উপত্যকার মতো মনে হয়।

সিডনি অপেরা হাউসে Sydney Opera House এর নকশা করেছিল সুইডিশ স্থপতি জর্ন উটজন Jørn Utzon তবে পিটার হলের Peter Hall নেতৃত্বে একটি অস্ট্রেলিয়ান Australian স্থাপত্য দল দ্বারা কাজটি সম্পন্ন করা হয়েছে। 20 October 1973 সালে অস্ট্রেলিয়ার রানী দ্বিতীয় এলিজাবেথ সিডনি অপেরা হাউসের Sydney Opera House উদ্বোধন করেন। কিন্তু সিডনি অপেরা হাউজের নকশাকার জর্ন উটজন Jørn Utzon অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি। এমনকি কোথাও তার নাম পর্যন্ত উল্লেখ করা হয়নি। এর জমকালো উদ্বোধনী অনুষ্ঠান বিপুল সংখ্যক মানুষের উপস্থিতি ছিল। যা সরাসরি টেলিভিশনের পর্দায় দেখানো হয়। ১৯৫৭ সালে তিনি অপ্রত্যাশিত ও বিতর্কিতভাবে নকশা প্রতিযোগিতায় বিজয়ী হন। পুরস্কারের মূল্যমান ছিল £৫,০০০।১৯৫৭ সালে প্রকল্পের তত্ত্বাবধান ও সহায়তার জন্য সিডনিতে আসেন। ফেব্রুয়ারি, ১৯৬৩ সালে তিনি সিডনিতে তার অফিস স্থানান্তরিত করেন। ফেব্রুয়ারি, ১৯৬৬ সালে আডজেন প্রকল্পের কাজ ফেলে রেখে চলে যান।এর প্রধান কারণ ছিল সরকারের অর্থ প্রদানে অস্বীকৃতি। ২০০১ সালে আডজেন অস্ট্রেলিয়ায় আমন্ত্রিত হয়ে অবকাঠামোটির নকশাকে পরিবর্তন করে প্রকৃত অবস্থায় ফিরিয়ে আনেন। সিডনি অপেরা হাউসে Sydney Opera House ইউনেস্কোর UNESCO ওয়ার্ল্ড হেরিটেজ সাইট হিসেবে স্বীকৃতি পায় World Heritage Site

সিডনি অপেরা হাউসে Sydney Opera House নির্মানে সময় লেগেছিল ১৪ বছর। ১৯৫৬ সালে অপেরা হাউজ নির্মাণের জন্য নকশা আহ্বান করা হয়। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে এর জন্য ২৩৩টি নকশা জমা পড়ে। অনেকগুলো নকশার মধ্যে থেকে একটি নকশাকে চূড়ান্ত হিসেবে অনুমোদন দেয়া হয়। নকশাটি ছিল সুইডেনের স্থপতি জর্ন উটজন Jørn Utzon । এই নকশার সম্পূর্ণ পরিকল্পনা শেষ করতে চার বছর সময় লেগেছিল। যার ফলে এর নির্মাণ কাজ শুরু হয় ১৯৫৯ সাল থেকে। অপেরা হাউজের Opera House নির্মাণে ১০ হাজার কর্মী কাজ করেছিল।এটি প্রায় ১ দশমিক ৬২ হেক্টর জায়গা জুড়ে বিস্ততৃত এবং এর ছাদ তৈরিতে প্রায় ১০ লাখ টাইলস ব্যবহার করা হয়েছে। তিনটি ধাপে এটি নির্মিত হয়, প্রথমে বিশাল পোডিয়াম, দ্বিতীয় ধাপে জাহাজের পালের মতো ছাদ, তৃতীয় ধাপে অভ্যন্তরের কাজ। এটি নির্মাণ করতে ব্যয় হয়েছিল ১০ কোটি ২০ লাখ ডলার।

সিডনি অপেরা হাউসের Sydney Opera House পাশে কি আছে

সিডনি অপেরা হাউসে Sydney Opera House এর চারপাশ রয়েছে বেনেলং পয়েন্ট Bennelong Point, সিডনি কোভ Sydney Cove এবং ফার্ম কোভের Farm Cove।এছাড়াও সিডনির প্রধান ব্যবসায়ী কেন্দ্র, এবং রয়্যাল বোটানিক গার্ডেন Royal Botanic Gardens এবং সিডনি হারবার ব্রিজ Sydney Harbour Bridge

এক নজরে সিডনি অপেরা হাউস Sydney Opera House

  • সিডনি অপেরা হাউসের Sydney Opera House অবস্থান অস্ট্রেলিয়ার  Australia বেনেলং পয়েন্ট Bennelong Point। 1788 সালে অস্ট্রেলিয়ায় Australia ব্রিটিশ উপনিবেশকারীদের British colonisersআগমন হয় । এ সমযয়ের একজন প্রবীণ ব্যক্তি, উললারোয়ারে বেনেলং Woollarawarre Bennelong আর তার নামানুসারে নামকরণ করা হয়েছিল বেনেলং পয়েন্ট Bennelong Point
  • সিডনি অপেরা হাউসের Sydney Opera House প্রথম পারফরমার ছিলেন পল রোবসন Paul Robeson । 1960 সালে নির্মাণ শ্রমিকদের মধ্যাহ্নভোজ খাওয়ার সময় তিনি Ol’ Man River গানটি পরিবেশন করেন।
  • সিডনি অপেরা হাউসের Sydney Opera House 20শে অক্টোবর, 1973-এ রানী দ্বিতীয় এলিজাবেথ দ্বারা খোলা হয়েছিল। এরপর থেকে তিনি চারবার পরিদর্শন করেছেন, অতি সম্প্রতি 2006 সালে।
  • সিডনি অপেরা হাউসের Sydney Opera House যখন সিডনি সিম্ফনি অর্কেস্ট্রা Sydney Symphony Orchestra হলের কনসার্ট থাকে, তখন যন্ত্রগুলি সুরে রাখা নিশ্চিত করতে তাপমাত্রা অবশ্যই 22.5 ডিগ্রি হতে হবে। তাপমাত্রা এবং আর্দ্রতা বাদ্যযন্ত্রের জন্য গুরুত্বপূর্ণ।
  • সিডনি অপেরা হাউসে Sydney Opera House বন্দর থেকে সরাসরি সমুদ্রের জল ব্যবহার করে শীতল করা হয়। সিস্টেমটির কারনে বন্দর থেকে 35 কিলোমিটার পাইপের মাধ্যমে ঠান্ডা জল সঞ্চালন করে যা বিল্ডিংয়ের গরম এবং এয়ার কন্ডিশনার উভয়কেই শক্তি দেয়৷
  • সিডনি অপেরা হাউসের Sydney Opera House প্রতি বছর, Lunar New Year এবং Mandarin toursউদযাপন করা হয়। যা দেখতে হাজার হাজার দর্শনার্থী ভীর করে 2019 সালে যার সংখ্যা ছিল প্রায় 25,000।




Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category




© All rights reserved © 2022 VromonTV
Theme Customized BY VromonTV