1. admin@vromontv.com : vromonadmin :
ভ্রমন টিভি। ভ্রমন,ভিসা,ইমিগ্রেশন নিয়ে দেশের প্রথম অনলাইন টিভি।
মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৫:৪৪ পূর্বাহ্ন
ভ্রমন সংক্রান্ত সর্বশেষ খবর
সিঙ্গাপুর গিয়ে কি কি দেখবেন এবং বাংলাদেশ থেকে সিঙ্গাপুর এর ভিসা কিভাবে করবেন। (Singapore Visa From Bangladesh) বাংলাদেশ থেকে সুইডেন ভিসা (Sweden Visa From Bangladesh) কিভাবে করবেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ভিসা (USA Tourist Visa From Bangladesh) কিভাবে করবেন। জার্মানি ভ্রমন ভিসা করতে চান? জেনে নিন (Germany Tourist Visa) প্রয়োজনীয় ডকুমেন্টস জেনে নিন ইউরোপের শক্তিশালী দেশ জার্মানি (Germany Documentary) সর্ম্পকে। নভোএয়ার এ কক্সবাজার এর টিকেট কিনলে দুই রাত হোটেল ফ্রি। (NovoAir Ticket Offer) অ্যান্টার্কটিকা জয়ের বিস্ময়কর গল্প! এন্টার্কটিকা মহাদেশ ভ্রমন গল্প শুনুন বাঙালি দম্পতির কাছ থেকে। Antarctica Travel বিমানে করে ঘুরে আসতে পারবেন অ্যান্টার্কটিকা (এন্টার্কটিকা) মহাদেশ থেকে। Antarctica Travel এন্টারটিকা মহাদেশ ভ্রমন (Antarctica Travel Tips) সর্ম্পকে ২০ টি অজানা মজার তথ্য। Facts of Antarctica তুরস্ক ভ্রমন ভিসা (Turkey Tourist Visa) করতে চান? জেনে নিন বাংলাদেশ থেকে তুরস্ক যেতে কি কি ডকুমেন্টস প্রয়োজন।







লাস ভেগাস ভ্রমন টিপস। Las Vegas Travel Tips

Travel News
  • Update Time : শুক্রবার, ২৮ জানুয়ারী, ২০২২
  • ৭৭১ Time View
las vegus travel info, লাস ভেগাস ভ্রমন;
las vegus travel info, লাস ভেগাস ভ্রমন;







লাস ভেগাস (Las Vegas) বিশ্ব বিনোদনের রাজধানী। তবে বিশ্বব্যাপির কাছে লাস ভেগাস(Las Vegas) পাপের রাজ্য হিসেবেও বেশ পরিচিত। লাস ভেগাস(Las Vegas) অবস্থান এটি মার্কিন যুক্তরাষ্ট্রের (United States) , নেভাডা (Nevada)রাজ্যের। লাস ভেগাস(Las যুক্তরাষ্ট্রের (United States) 26 তম জনবহুল শহর। মূলত লাস ভেগাস(Las Vegas) হল একটি আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিলাশ বহুল রিসোর্ট , জুয়ার আসর, কেনাকাটা, চমৎকার খাবার, বিনোদন এবং নাইটলাইফের জন্য পরিচিত। এক কথায় বলা চলে লাস ভেগাস(Las Vegas)  মার্কিন যুক্তরাষ্ট্রের তথা (United States) নেভাডা (Nevada)রাজ্যের অর্নৈতিক, বানিজ্যিক এবং সংস্কৃতির কেন্দ্রবিন্দু।

লাস ভেগাস(Las Vegas) কি আসলেই পাপের রাজ্য (Sin City) ??

লাস ভেগাস(Las Vegas) বিশ্ব বিনোদনের রাজধানী বা পাপের রাজ্য বলে পরিচিত হলেও আসলে মানুষ এখানে শুধু পাপ কাজ করতে বা জুয়া খেলতে আসে না। লাস ভেগাস(Las Vegas) মার্কিন যুক্তরাষ্ট্রের (United States) একটি ব্যবসায়িক সম্মেলন কেন্দ্র। ব্যবসায়ীক সম্মেলনে জন্য মার্কিন যুক্তরাষ্ট্রের (United States) এটির অবস্থান তৃতীয়।বিশ্বের অন্য যেকোনো শহরের তুলনায় লাস ভেগাস(Las Vegas) এর আতিথেয়তা বিশ্বসেরা। এখানকার হোটেল বা রিসোর্টগুলোর মান ও সেবা প্রশংসার দাবিদার। শুধু তাই নয় ভ্রমনকারীদের কাছে এটি একটি সেরা পর্যটন নগরী। এক পরিসংখ্যায় দেখা যায় লাস ভেগাস(Las Vegas) ৪৮% মানুষ আসে ছুটি কাটাতে,৫% আসে জুয়া খেলতে আর ২৯% লোক যায় ভিবিন্ন সম্মেলনে অংশগ্রহন করতে। লাস ভেগাস(Las Vegas) এর কারনে প্রতি বছর 51.5 মিলিয়ন মানুষ ম্যাককারান আন্তর্জাতিক বিমানবন্দর (McCarran International Airport) যাতায়াত করে আর এ কারনেই ম্যাককারান আন্তর্জাতিক বিমানবন্দরকে (McCarran International Airport) মার্কিন যুক্তরাষ্ট্রের (United States) সপ্তম ব্যাস্ততম বিমানবন্দর বলা হয়। প্রতিদিন প্রায় 44,700 মানুষ NV/CA বর্ডার দিয়ে গাড়িতে করে প্রবেশ করে প্রমোদ নগরী লাস ভেগাসে(Las Vegas)। প্রতি বছর লাস ভেগাসে(Las Vegas) 22,000 টিরও বেশি সম্মেলন অনুষ্ঠিত হয় আর 6.6 মিলিয়ন মানুষ বার্ষিক সম্মেলনের জন্য আসে লাস ভেগাসে(Las Vegas) । কর্মসংস্থানের জন্য শীর্ষ অবস্থানে লাস ভেগাস(Las Vegas)

কেন লাস ভেগাস(Las Vegas) পাপের রাজ্য (Sin City)

লাস ভেগাস(Las Vegas) কে অনেকেই পাপের রাজ্য বা (Sin City) নামে চিনে থাকে। কারন এখানে যৌনতা, মাদক এবং জুয়া বৈধ। সেই সাথে কুখ্যাত স্ট্রিপ ক্লাব এবং পতিতালয় তো রয়েছে ই ।তবে এখন পতিতালয় গুলে শহরের বাইরে কাজ করে। শহরের ভিতরে সম্পূর্শ নিষিদ্ধ। কিন্তু স্বল্প পোশাকে বা পুরোপুরী পোশাকবীহিন নারীদের নৃত্য সম্মেলনে বা ক্যসিনোতে ভিবিন্ন লিঙ্গের মানুষের কিছু অবৈধ ক্রিয়ালাপের কারনে লাস ভেগাস(Las Vegas) কে বলা হয় পাপের রাজ্য (Sin City)। যদিও আধুনিক আমেরিকায় জুয়া খেলাকে পাপ হিসাবে বিবেচনা করা হয় না। প্রায় প্রতিটি একক রাজ্যে এটি কোনও না কোনও ভাবে জুয়া খেলাকে বৈধ করা হয়েছে। আকারে রয়েছে।

শহরটিকে অনেক আগেই মরূদ্যান ছিল সেই সময়ে যারা প্রথমিকভাবে লাস ভেগাস(Las Vegas) প্রতিষ্ঠা করছিল তখন অবাদে জুয়া, মাদক এবং পতিতাবৃত্তি সহজলভ্য ছিল । কোন আইন বা অনুশাষন পতিস্ঠা পায়নি কিন্তু ৯০ দশকে এর কিছুটা কঠোর হতে শুরু করে। যার কারনে পতিতাবৃত্তি শহরের বাইরে চলে।

লাস ভেগাসের(Las Vegas) ইতিহাস

যাযাবর প্যালিও-ভারতীয়রা (Paleo-Indians) 10,000 বছর আগে পেট্রোগ্লিফ (পাথরের চিত্রকর্ম) করার জন্য রেখে লাস ভেগাস(Las Vegas) ভ্রমণ করেছিল।তবে আনাসাজি এবং পাইউট (Anasazi and Paiute) উপজাতিরা কমপক্ষে 2,000 বছর আগেই এ স্থানের বিচরন করেছিল।

রাফায়েল রিভেরা (Rafael Rivera) নামে একজন তরুণ মেক্সিকান (Mexican) স্কাউট 1829 সালে প্রথম এ জায়গাটিকে চিহ্নিত করে। একই জায়গাতে ব্যবসায়ী আন্তোনিও আর্মিজো (Antonio Armijo) 1829 সালে স্প্যানিশ ট্রেইল (Spanish Trail) ,লস এঞ্জেলেস (Los Angeles) এবং ক্যালিফোর্নিয়া ( California) থেকে মোট 60-জনের পার্টির এ্যরেঞ্জ করেন। 1844 সাল জন সি. ফ্রেমন্টর (John C. Frémont) আগমন ঘটে আর তার লেখাই অনুপ্রনীত করে তাদের যারা আজকের প্রতিষ্ঠা করেছে। আগমনকে চিহ্নিত করেছিল, যার লেখা এই অঞ্চলে অগ্রগামীদের প্রলুব্ধ করতে সাহায্য করেছিল। তার নামে ১৯৯৫ সালে লাস ভেগাসে(Las Vegas) ডাউনটাউনে (Downtown) ফ্রেমন্ট স্ট্রিট (Fremont Street)নামে নামকরণ করা হয়েছে। এই স্ট্রিটের ৫ টি ব্লকে 550,000 ওয়াট সম্পন্ন 12.5 মিলিয়ন এলইডি লাইট সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত জ্বালানো থাকে।

১৯০৫ সালে ১১০ একর জমিতে ইউনিয়ন প্যাসিফিক রেলপথের ট্র্যাক (Union Pacific Railroad) সংলগ্ন লাস ভেগাস(Las Vegas) শহর হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল । একই বছর লাস ভেগাসে(Las Vegas) বসতি স্থাপন করা হয়েছিল এবং 1911 সালে আনুষ্ঠানিকভাবে এ শহরের তালিতাভুক্তি হয়। 20 শতকের শেষের দিকে, প্রতিষ্ঠিত হয় এটি উত্তর আমেরিকার (North American) সবচেয়ে জনবহুল শহর ছিল। 1960 সাল থেকে জনসংখ্যা বৃদ্ধি ত্বরান্বিত হয়েছে এবং 1990 থেকে 2000 এর মধ্যে জনসংখ্যা প্রায় দ্বিগুণ হয়েছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর, জমকালোভাবে সাজানো হয় লাস ভেগাস(Las Vegas) কে এসময় হোটেল, জুয়া খেলার ক্যাসিনো এবং বড় বড় নামীদামী বিনোদন কেন্দ্র গড়ে ওঠে।1955 সালে মৌলিন রুজ (Moulin Rouge Hotel) হোটেলটি প্রতিষ্ঠিত হয় এবং এটি ছিল লাস ভেগাসে(Las Vegas) গড়ে ওঠা প্রথম সমন্বিত ক্যাসিনো-হোটেল ।

2012 সালকে বলা হয় (The Year of Downtown) “দ্য ইয়ার অফ ডাউনটাউন” । কারন এ সময়ে কয়েক শত মিলিয়ন ডলার মূল্যের প্রকল্পগুলি আত্মপ্রকাশ করেছে যার মধ্যে রয়েছে স্মিথ সেন্টার ফর দ্য পারফর্মিং আর্টস ( the Smith Center), ডিসকভারি চিলড্রেনস মিউজিয়াম (DISCOVERY Children’s Museum), মব মিউজিয়াম (Mob Museum), নিয়ন মিউজিয়াম (Neon Museum), একটি নতুন সিটি হল কমপ্লেক্স (City Hall complex) ইত্যাদি। । পুরাতন ভবনগুলোকে সংস্কর করে করা হয়েছে আধুনিকায়ন।

এক নজরে লাস ভেগাস(Las Vegas)

  • লাস ভেগসে (Las Vegas) প্রতিদিন প্রায় ৩০০ টি বিয়ে হয়।
  • লাস ভেগসে (Las Vegas) ৫০ টির মত বিবাহের চ্যাপেল রয়েছে চাইলে অনেক চ্যাপেল মাত্র ১০০ ডলারের বিনিময়ে ভাড়া নেওয়া যায়।
  • লাস ভেগসে (Las Vegas) বিখ্যাত বেলাজিও ফাউন্টেন শোতে 1,200 টিরও বেশি ঝর্ণা থাকে।
  • লাস ভেগসে (Las Vegas) 550 ফুটে লম্বা এবং 520 ফুট ব্যাস পরিমাপ করা, হাই রোলারটি গ্রহের সবচেয়ে বড় রোলার।
  • লাস ভেগসে (Las Vegas) গোল্ডেন গেট হোটেল এবং ক্যাসিনো হল লাস ভেগাসের প্রাচীনতম হোটেল এবং ক্যাসিনো, মূলত 1906 সালে হোটেল নেভাদা এক প্রকার খেলা হিসেবে পরিচিত ছিল।
  • লাস ভেগসে (Las Vegas) প্রথম টেলিফোনটি 1907 সালে হোটেল নেভাদায় (N সংযোগ করা হয়েছিল এবং এটি স্মরণ করে আজও গোল্ডেন হোটেল এবং ক্যাসিনোর গেটে তার একটি ফলক রয়েছে।
  • সমস্ত লাস ভেগাসে প্রায় 150,259টি হোটেল রুম রয়েছে
  • 1931 সালে জুয়া খেলার বৈধকরনের মাধ্যমে নেভাদার রাজ্যের মর্যাদা লাভ করেছিণ।
  • 1938 সালে জোরপূর্বক উচ্ছেদ করা হয় সেন্ট থমাসের ওল্ড ওয়েস্ট টাউন।এ জায়গার অধিকাংশ এলাকাই লেক তৈরী করা হয়েছে।
  • প্রতি বছর 42 মিলিয়নেরও বেশি মানুষ লাস ভেগাসে (Las Vegas) যান।
  • 6.6 মিলিয়ন মানুষ বার্ষিক সম্মেলনের জন্য লাস ভেগাসে (Las Vegas) আসে
  • বিশ্বের 20টি বৃহত্তম হোটেলের অর্ধেকেরও বেশি রয়েছে লাস ভেগাসে (Las Vegas)
  • প্রতি বছর লাস ভেগাসে 22,000 টিরও বেশি সম্মেলন অনুষ্ঠিত হয়
  • কর্মসংস্থানের জন্য শীর্ষ এ স্থানে অবসরযাপন এবং আতিথেয়তা তারপরে বাণিজ্য ও পরিবহন উপযোগিতা
  • 1980-এর দশকে, উইলিয়াম লি বার্গস্ট্রম $777,000 (আজকের মূল্যে $2.31 মিলিয়ন ডলারের মোটামুটি সমতুল্য) সমন্বিত একটি স্যুটকেস নিয়ে বিনিয়নের হর্সশু ক্যাসিনোতে গিয়েছিলেন – এটি একটি ক্যাসিনোতে রাখা সবচেয়ে বড় বাজি।
  • লাস ভেগাসে (Las Vegas) র ইতিহাসে সবচেয়ে বড় রুলেট বাজিটি পেড়ানো হয় 2010 সালে গোল্ডেন গেটে। যা তৈরীতে খরচ হয়েছিল $250,000 ।
  • লাস ভেগাসে ( Vegas) স্লটে যে কেউ জিতেছে তার সবচেয়ে বড় অঙ্ক ছিল $39 মিলিয়ন এক্সক্যালিবারে
  • লাস ভেগাসে (Las Vegas) যৌনকর্ম বে-আইনি সিন সিটি বা পাপের নগরী নাম থাকলেও অনেকেই জানেনা এখানে অনেক জায়গাতেই যৌনতা নিষিদ্ধ।
  • লাস ভেগাসে (Las Vegas) যৌন শিল্পের প্রচারের অনেক লক্ষণ থাকা সত্ত্বেও, সিন সিটি (Sin City) এবং ক্লার্ক কাউন্টির (Clark County) বাকি অংশে যৌন কাজ নিষিদ্ধ।এটি শুধুমাত্র লাস ভেগাসেই (Las Vegas) অবৈধ নয়, এটি নেভাদার (Nevada)অন্যান্য প্রধান শহর রেনোতে (Reno)ও নিষিদ্ধ। তবে নেভাদা কাউন্টির শহরগুলি অবশ্য যৌন কাজের অনুমতি দেয়।
  • লাস ভেগাসে (Las Vegas)গোল্ডেন নাগেট ক্যাসিনোতে বিশ্বের বৃহত্তম সোনার নাগেট (Golden Nugget) রয়েছে৷
  • লাস ভেগাসে (Las Vegas) এমজিএম গ্র্যান্ডের সিংহ (MGM Grand’s lion) মার্কিন যুক্তরাষ্ট্রের বৃহত্তম ব্রোঞ্জ ভাস্কর্য।
  • লাস ভেগাসে (Las Vegas) ঘুরে বেড়ালে অনেকগুলো কৃত্তিম ঝর্নার দেখা মিলবে আসলে এধরনরে ঝর্নায় যে পানি ব্যবহার করা হয় তা হল গ্রে ওয়াটার (Grey Water) অথ্যাৎ পূর্বে র ব্যবহারিত পানিকে রাষায়নিক দিয়ে পুনরায় ব্যবহার করা।










Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.




More News Of This Category







© All rights reserved © 2022 VromonTV
Developed By VromonTV