1. admin@vromontv.com : vromonadmin :
পানামা। যেখানে দুই মহাসাগরকে যুক্ত করেছে ইতিহাসের সেরা স্থাপনা পানামা খাল। - ভ্রমন টিভি
শুক্রবার, ২৭ মে ২০২২, ০৯:৫৩ পূর্বাহ্ন







পানামা। যেখানে দুই মহাসাগরকে যুক্ত করেছে ইতিহাসের সেরা স্থাপনা পানামা খাল।

Travel News
  • Update Time : রবিবার, ৭ জুন, ২০২০
  • ৯২১ Time View
পানামা মহাসাগরের বুকে অনিন্দ সুন্দর দীপরাস্ট্র
পানামা মহাসাগরের বুকে অনিন্দ সুন্দর দীপরাস্ট্র

পানামা ……..প্রশান্ত মহাসাগরের উপর দিয়ে সূর্য উদিত হয়ে আটলানন্টিক সাগরে অস্তমিত হয় এ দৃশ্য অবলোকন করা যায় একমাত্র পানামা সিটিতে বসে।মাছ, গাছ আর প্রজাপতির প্রচুযের্ র দেশ পানামা। উত্তর আমেরিকা মহাদেশের দক্ষিণাংশের একটি রাষ্ট্র পানামা । উত্তর ও দক্ষিণ আমেরিকার সংযোগস্থলে অবস্থিত এই দেশটি পূর্বে কলম্বিয়ার অধীন ছিল। পানামা র পশ্চিমে কোস্টারিকা, দক্ষিণ-পূর্বে কলম্বিয়া, উত্তরে ক্যারিবীয় সাগর ও দক্ষিণে প্রশান্ত মহাসাগর।পানামা শব্দের অর্থ প্রচুর মাছ।স্পেনীশরা তাদের প্রথম উপনিবেশ গড়ার সময় তাদের ডায়েরীতে পানামাকে মাছের শহর বলে উল্লেখ করে।

স্পেনীশ জাতিগোস্ঠি আসার পূর্বে ষোড়শ শতাব্দীতে পানামায় আদিবাসী উপজাতিদের বসবাস ছিল।পানামা ১৮২১ সালে স্পেন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ে এবং একই সাথে ইকুয়েডর ,ভেনেজুয়েলার ন্যভা গ্রানাডা, ইউনিয়ন রিপাবলিক অফ গ্রান কলম্বিয়াতে যোগ দেয়।১৮৩১ সালে পানামা কলম্বিয়া প্রজাতন্ত্রের হয়ে ওঠে। যুক্তরাষ্ট্রের সমর্থনে, পানামা ১৯০৩ সালে কলম্বিয়া থেকে বিদায় নেয়।এর পরের বছর ১৯০৪ সাল থেকে মার্কিন সেনাবাহিনী পানামা খাল খনন শুরু করে। এটি শেষ হয় ১৯১৪ সালে। ১৯৭৭ সালে দুই পক্ষের সই হওয়া চুক্তিতে বিংশ শতাব্দীতে এই খাল পানামার কাছে ফিরিয়ে দেওয়ার কথা ছিল যুক্তরাষ্ট্রের তাই ১৯৯৯ সালের ৩১ ডিসেম্বর খালটি পানামার কাছে ফিরিয়ে দেয় যুক্তরাষ্ট্র। পানামার জিডিপির একটা বড় অংশ আসে এই খাল থেকে। এ ছাড়া বাণিজ্য, ব্যাংকিং, পর্যটন খাত থেকেও আয় আসে পানামার।

 ৭৫ হাজার ৪১৭ বর্গ কিলোমিটার আয়তনের পানামার রাজধানীর নাম পানামা সিটি। পানামার কেন্দ্রীয় উপকূলে পানামা খালের যে প্রান্ত প্রশান্ত মহাসাগরের সাথে সংযুক্ত সেখানেই পানামা সিটির অবস্থান। আমেরিকা মহাদেশের সবচাইতে সরু অংশে অবস্থিত হওয়ায় এই শহরের নিকট দিয়েই আটলান্টিক থেকে প্রশান্ত মহাসাগরের মধ্যে যাতায়াত এবং মালামাল পরিবহনের কাজ চলে। ষোড়শ শতাব্দীতে এই শহরের পত্তনের পর থেকেই এই প্রক্রিয়া চলে আসছে। পানামার রাষ্ট্রীয় বাণিজ্য এবং শিল্পোৎপাদনের কেন্দ্রও এই শহর।

বালবোয়া আর মার্কিন ডলার এই দুই ধরনের মুদ্রার প্রচলন পানামাতে । সরকারী ভাবে স্প্যানিশ ভাষা ব্যবহৃত হয় ,তবে ইরেজী ভাষার ব্যবহারও ব্যপক হারে বাড়ছে।পানামার প্রধান ধর্ম খ্রিস্টধর্ম তবে হিন্দু, বৌদ্ধ এবং অন্যান্য ধর্মীয় গোষ্ঠীর মানুষ ও বাস করে পানামাতে।পানামা ১৯০৩ সালে কলম্বিয়া থেকে বিদায় নেওয়ার পর পরই পাবলিক শিক্ষার সূচনা হয়েছিল।২০১০ সাল নাগাদ এর শিক্ষার হার ছিল ৯৯.৭%। মানব-উন্নয়ন সূচকে পানামার অবস্থান ৬০তম।

  1. পানামায়, আপনি একই দিনে আটলান্টিক মহাসাগর এবং প্রশান্ত মহাসাগরে সাঁতার কাটতে পারেন।
  2. মার্কিন যুক্তরাষ্ট্রের পরে বিশ্বের প্রথম কোকাকোলা বিক্রি হয় পানামায় ১৯০৬ সালে।
  3. পানামা খালটি মার্কিন সেনা কর্পস অফ ইঞ্জিনিয়ার্স দ্বারা ১৯০৪ সাল থেকে ১৯১৪ সাল এর মধ্যে নির্মিত হয়েছিল।
  4. পানামায় প্রায় ১,৫০০শোর বেশি দ্বীপ রয়েছে।




Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category




© All rights reserved © 2022 VromonTV
Theme Customized BY VromonTV