1. admin@vromontv.com : vromonadmin :
পর্তুগাল ইমিগ্রেশন। পর্তুগাল লিগ্যাল এন্ট্রি বা এন্ট্রি ডিকলারেশন কিভাবে করবেন। ২০২০ সালের সর্বশেষ আপডেট জেনে নিন। পর্ব-০১ - ভ্রমন টিভি
শুক্রবার, ২৭ মে ২০২২, ০৮:২০ পূর্বাহ্ন







পর্তুগাল ইমিগ্রেশন। পর্তুগাল লিগ্যাল এন্ট্রি বা এন্ট্রি ডিকলারেশন কিভাবে করবেন। ২০২০ সালের সর্বশেষ আপডেট জেনে নিন। পর্ব-০১

Travel News
  • Update Time : বুধবার, ৩ জুন, ২০২০
  • ৯২১ Time View
Portugal Legal Entry Declaration
Portugal Legal Entry Declaration

পর্তুগাল লিগ্যাল এন্ট্রি বা এন্ট্রি ডিকলারেশন কিভাবে করবেন তা জানতে পুরো লেখাটি মনোযোগ দিয়ে পড়ুন। পর্তুগাল এর ইমিগ্রেশন সহজ করতে দেশটির ইমিগ্রেশন সংক্রান্ত সর্বশেষ আইন পাশ হয় বিগত ২৬/১০/২০১৯ সালে। এই আইনের মাধ্যমে যারা বৈধ বা অবৈধ পথে ইতিমধ্যেই পর্তুগালে এসেছেন তাদের জন্য রেসিডেন্স পারমিটকে আগের থেকে তুলনামুলক সহজতর করা হয়েছে। এই সহজ শর্তের ভিত্তিতে ইউরোপের একমাত্র দেশ পর্তুগাল যারা কি না কাজের বিনিময়ে বৈধকরন প্রক্রিয়া অব্যাহত রেখেছে। ২০০৭ থেকে ২০১৪/২০১৫ সাল পর্যন্ত একটু সহজে রেসিডেন্স মিললেও ২০১৬ এর পর থেকে শুরু হয় পুরোদমে জটিলতা। আর জটিলতার শুরুটা হয়েছিল এক নিয়মের মাধ্যমে সেটা হল যারা পর্তুগালে বৈধভাবে ভিসা নিয়ে প্রবেশ করে তাদেরকে ৭২ ঘন্টার মধ্যে পর্তুগাল বর্ডার এন্ড ফরেইনার সার্ভিস – সেফ এর অধীনে রেজিস্ট্রশন করতে হবে । অনেকে না জানার কারনে পর্তুগালে বৈধ ভাবে এসেও বিপাকে পরে অপেক্ষা করছেন বছরের পর বছর । যাদের ভিসা নেই পাসপোর্ট এ তাদের জন্য পর্তুগাল সরকারের পক্ষ থেকে কিছু নিয়ম বেধে দেয়া হয়েছে যার ফলে এখন থেকে যেকেউ রিকয়ারমেন্ট ফুলফিল করতে পারলে পর্তুগালের রেসিডেন্স পারমিট পেতে পারবেন সহজেই । যাদের সব কিছু রিকয়ারমেন্টস মতে থাকবে তারা এখন থেকে ৭/৮ মাসেই রেসিডেন্সের আশা করতে পারবেন আর যাদের সাদা পাসপোর্ট তাদেরকে মিনিমাম ১ বছর পর্তুগালের সোশ্যাল সিকিউরিটিতে তে অবদান রেখেছে এবং ট্যাক্স প্রদান করেছে এমন প্রমানাদি দেখাতে হবে অর্থাৎ এক বছর কাজ করেছেন সেটা দেখাতে হবে। এখন কাজের কথাই আসি ।

কিভাবে এবং কাদের জন্য পর্তুগাল লিগ্যাল এন্ট্রি বাধ্যতামূলক ?

যারা ৩য় কোন দেশের নাগরিক ( পর্তুগাল, ইউরোপিয়ান মেম্বারস স্টেটস বাদে ) তারা যদি ইউরোপে ভিসা নিয়ে প্রবেশ করে তাহলে তাদেরকে পর্তুগাল এন্ট্রির ৩ দিনের মধ্যে পর্তুগীজ বর্ডার এন্ড ফরেইনার সার্ভিসে এন্ট্রি রেজিস্ট্রাশন করতে হবে । এটা বাধ্যতামূলক সেফের ভাষ্য মতে । আপনি অন্য কোন দেশে আসার পর সেঞ্জেন মেম্বারস স্টেটস হিসাবে পর্তুগালে ভিসা বর্ডার কন্ট্রোল ছারাই আসতে পারবেন , পর্তুগালে অন্য দেশ থেকে প্রবেশের ৭২ ঘন্টার মধ্যে আপনাকে লিগ্যাল এন্ট্রির আবেদন করতে হবে অন্যথায় লিগ্যাল এন্ট্রি আর কোন অপশন থাকবে না । তবে আপনি যদি পর্তুগালের ইমিগ্রেশন ক্রস করে আসেন অর্থাৎ আপনার পাসপোর্টে এন্ট্রি ষ্ট্যাম্প থাকে তাহলে আপনাকে আর লিগ্যাল এন্ট্রির দরকার পরবে না । আপনি অ্যাটোমেটিকেলি সেফের ভিসা ইনফরমেশন সিস্টেমে ডাটা এন্ট্রি করা হয়ে যাবে । আর

কাদের দরকার নেই লিগ্যাল এন্ট্রি ?

১. যারা অন্যদেশের ( সেঞ্জেন মেম্বারস স্টেটস ) ভিসা বা রেসিডেন্স পারমিট আছে যা দিয়ে আপনি অই দেশে ৬ মাসের বেশি থাকতে পারবেন তাহলে আপনাকে লিগ্যাল এন্ট্রি করতে হবে না ।

২. যদি আপনি পর্তুগালের ইমিগ্রেশন ক্রস করে আসেন পাসপোর্টে এন্ট্রি সিল/ ষ্ট্যাম্প থাকে তাহলে আপনাকেও লিগ্যাল এন্ট্রি করা লাগবে না।

৩. আপনি পর্তুগাল প্রবেশের পর যদি কোন হোটেলে অবস্থান করেন আর সেই হোটেল থেকে যদি সেফের এন্ট্রি রেজিস্ট্রেশন ফর্ম দেয়া হয় আপনাকে তাহলে আপনাকেও লিগ্যাল এন্ট্রি করতে হবে না । হোটেল অথরিটিস কাজ সেরে দিবে আপনার টা।। আপনি জাস্ট একটা কপি চেয়ে নিবেন ওদের থেকে . বর্তমানে বাংলাদেশি আসার পর বাঙালি এরিয়ায় যেকোনো হোস্টেল ( যাদের হোস্টেল চালানোর লাইসেন্সধারী ) তাদের হোটেলে উঠলে আপনি সেটা করে নিতে পারবেন . অনেকে ২০/৩০ ইউরো নিয়ে হোটেলে না অবস্থান করলেও সেটা দিয়ে দেয় . মার্টিম মনিজ এই বেপারে খুঁজে নিলে ই সব পাবেন .

৪. যদি ইউরোপিয়ান লিগ্যাল ফ্রেমওয়ার্ক অনুযায়ী পর্তুগালের সাথে কোন চুক্তি থাকে তাহলে আপনাকে লিগ্যাল এন্ট্রি করতে হবে না।।

কত দিনের মধ্যে লিগ্যাল এন্ট্রি করতে হবে ?
পতুর্গালে প্রবেশের ৩ দিনের মধ্যে লিগ্যাল এন্ট্রি করতে হবে।

কোথায় লিগ্যাল এন্ট্রি করতে হবে ?

পর্তুগীজ বর্ডার এন্ড ফরেইনার সার্ভিসের যেকোনো অফিস বা রিজিওনাল অফিসে যেয়ে করতে পারবেন। তাদের অফিসের লিস্ট গুলো দেখতে পারবেন নিচের লিঙ্কের মাধ্যমে – Serviço de Estrangeiros e Fronteiras -পর্তুগীজ বর্ডার এন্ড ফরেইনার সার্ভিস ।

লিগ্যাল এন্ট্রি ৩ দিনের মধ্যে যদি না করতে পারি তাহলে কি হবে ?

আপনি যেকোনো বর্ডার এন্ড ফরেইনার সার্ভিস এর হাতে ধরা পরলে ৬০ থেকে ১৬০ ইউরো পর্যন্ত জরিমানা করবে সাথে দেশ ত্যাগের নির্দেশ কিংবা অন্য যেকোনো ধরনের ঝামেলায় পরবেন। এটা আর্টিকেল ১৪ ধারায় আপনি আইন ভঙ্গ করেছেন তারা আপনাকে আইন অনুযায়ী সাজা এবং জরিমানা উভয়টা করতে পারেন ।

লিগ্যাল এন্ট্রি করতে কি কি লাগবে ?

১. আপনার অরিজিনাল ভিসা সহ পাসপোর্ট
২. অরিজিনাল টিকেট এবং বোর্ডিং পাস।




Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category




© All rights reserved © 2022 VromonTV
Theme Customized BY VromonTV